Health & Medical Blog

মেয়েদের মাথা ব্যথা থেকে হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোক হতে পারে – Women Heart Attack, Migraine, Headache, symptoms


migraine problem in woman

photo: indianexpress

মাথা ব্যথা (Matha Betha – Headache) একটা খুবই সাধারণ অসুখ। আজকাল বেশী কিংবা কম বয়সী মেয়েদের মায়গ্রেনের (Women Migraine) সমস্যা দেখা যায়। তাই মাথার যন্ত্রণাকে বেশিরভাগ মানুষই বিশেষ গুরুত্ব দেন না। কিন্তু মেয়েদের ক্ষেত্রে এই ছোট্ট মাথার যন্ত্রণার ফলে হার্ট অ্যাটাক(Heart Attack) কিংবা স্ট্রোক হতে পারে বলে দাবি করেছেন একটি নতুন মার্কিন গবেষণা দল। সম্প্রতি এই বিষয়ে একটি প্রতিবেদন BMJ – তে প্রকাশিত হয়েছে।

মার্কিন ও জার্মান গবেষকদের দ্বারা পরিচালিত এই গবেষণায় দেখা গিয়েছে, মাথার যন্ত্রণার ফলে বেশি ক্ষতিগ্রস্থ হন ছেলেদের তুলনায় মেয়েরা। মেয়েদের মাথার যন্ত্রণা থেকে দেখা দিতে পারে হৃদযন্ত্রের সমস্যার মতো আরও অন্যান্য ভয়ঙ্কর অসুখ। শুধু তাই নয়, মৃত্যুর আশঙ্কাও বাড়ে এই মাথা যন্ত্রণা থেকে।

যে সব মেয়েরা মাইগ্রেনের সমস্যায় ভুগছেন তাদের হয়ত উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ধূমপায়ী, পারিবারিক ভাবে হার্ট অ্যাটাকের ইতিহাস কিংবা অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে।

হৃদপিণ্ডে রক্ত চলাচল সঠিক না হলেই হার্ট অ্যাটাক, স্ট্রোকস, বুকে যন্ত্রণা প্রভৃতি অসুখ দেখা দেয়। আবার মাইগ্রেনের ফলে হৃদযন্ত্রের সমস্যা দেখা দেয়। চিকিত্‌সকেদের একাংশ বলছেন যে, মাইগ্রেন থেকে মেয়েদের মৃত্যুর আশঙ্কা পর্যন্ত থাকে। ধূমপান, অতিরিক্ত চিন্তা, বয়সজনিত কারণ এছাড়াও হরমোনের কারণে মেয়েদের মাইগ্রেনের সমস্যা দেখা দেয় এবং  মাইগ্রেন থেকে নানারকম সমস্যা এমনকি মৃত্যুর আশঙ্কাও বেড়ে যেতে পারে। তাই শুরু থেকে অবহেলা না করে মাথা ব্যধা বা মাইগ্রেনের চিকিৎসা করানো দরকার।

(Visited 264 times, 2 visits today)

, , , , , , , , , ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *