Health & Medical Blog

If Sleep Doesn’t Come | 5 Foods That Help You Sleep


যদি ঘুম না আসে ? কি ভাবে এই সমস্যা দূর করা সম্ভব ?

insomnia

যদি ঘুম না আসে ? – If Sleep Doesn’t Come

গত এক দশকে কর্পোরেট লাইফে অনেক পরিবর্তনএসেছে । এর মধ্যে অন্যতম দুটো পরিবর্তন হল অবসাদ ও নিদ্রাহীনতা । অনেকেই রাতে ঘুম না আসার সমস্যায় ভোগেন । যার প্রভাব ফেলে কর্মক্ষেত্রে।

ঘুম না আসলে করণীয় ? What to Do if You Can’t Sleep:

চিকিত্সকরা বলছেন, ঘুমের জন্য বিশেষ কিছু খাবার খেতে হবে যেমন সবুজ শাক সবজি, বাদাম, শিম, মাছ, কাজুবাদাম, শাক অর্থাৎ যে সব খাবারে অধিক পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স, ম্যাগনেসিয়াম. ভিটামিন বি 6, এবং ম্যাগনেসিয়াম রয়েছে। নিন্মে ৫টি খাবারের কথা দেওয়া হল যা ঘুম আসতে সাহায্য করবে।

৫টি খাবার ঘুম আসতে সাহায্য করবেঃ 5 Foods That Help You Sleep

5-foods-prevent-insomnia

১। প্রথমত আমন্ড বা বাদাম খেতে পারেন। কারণ এতে প্রচুর পরিমানে ম্যাগনেশিয়াম ও খনিজের উপস্থিতি রয়েছে যা ভাল ঘুম আনতে সাহায্য করে।

২। দ্বিতীয়ত রাতে শোয়ার আগে একটা কলা ( Banana ) খেতে পারেন। কলার মধ্যে থাকা ম্যাগনেশিয়াম, পটাশিয়াম রাতে পেশি সচল রাখতে সাহায্য করে যা কিনা আপনাকে ঘুমাতে সাহায্য করবে।

৩। তৃতীয়ত রাতে শোয়ার আগে মধু ( Honey ) খেতে পারেন। কারণ মধুর মধ্যে থাকাগ্লুকোজ শরীরে ঘুমে ব্যাঘাতকারী ওরেক্সিনের পরিমান কমাতে সাহায্য করে। যার ফলে রাতে ঘুম হয় ভাল।

৪। চতুর্থত রাতে শোওয়ার আগে ওটমিল ( Oatmeal ) খেতে পারেন। ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও সিলিকনে পরিপূর্ণ ওটস খেলে ঘুম তাড়াতাড়ি আসবে ।

৫। পঞ্চম এবং সর্বশেষ বহু পুরনো এবং কার্যকারী নিয়ম হল শোওয়ার আগে এক গ্লাস হালকা গরম দুধ ( One glass of warm milk ) যা মাংস পেশিকে শিথিল করে এবং এর ফলে খুব দ্রুত ঘুম আসে ।

Photo credit : Dailymail.co.uk

(Visited 426 times, 1 visits today)

, , ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *