Health & Medical Blog

স্তন ক্যানসারকে দূরে রাখতে এই খাবারটি অভ্যাস করুন


breast-cancer-emedicalpointসারা বিশ্বেই ক্যানসার একটি আতঙ্কের নাম। তবে প্রাথমিক পর্যায়ে চিকিৎসা নিলে ক্যানসার অনেকাংশেই নিরাময় করা সম্ভব। দিনে দিনে বেড়ে চলেছে স্তন ক্যানসারে আক্রান্ত নারীর সংখ্যা । এক সময় ক্যানসার রোগীর কথা খুব কম শোনা যেত, কিন্তু যত দিন যাচ্ছে ততই বাড়ছে সংখ্যাটা। আর এই সংখ্যার একটা বিশাল অংশ জুড়ে রয়েছেন মহিলারা। যারা মূলত স্তন ক্যানসারে আক্রান্ত হন।

ক্যানসার হওয়ার পেছনে বহু কারণের মধ্যে জীবনযাত্রা, জেনেটিক এবং খাবার-দাবারের হাত থাকে। এছাড়াও মদ্যপান, ধূমপান, ওজন নিয়ন্ত্রণে না রাখা, কায়িক পরিশ্রম না করা, দূষিত পরিবেশে বসবাস করা, শারীরিক অন্যান্য সমস্যায় সঠিক সময়ে চিকিৎসা না করা ইত্যাদি.

ক্যানসারের  প্রতিরোধের উপায় কী?

স্তন ক্যানসার থেকে বাঁচতে হলে তার সুরক্ষা কবচ তৈরি করতে হবে কিশোর এবং তরুন বয়স থেকেই। ডায়েটে রাখতে হবে প্রচুর পরিমাণে ফল। দুই দশক ধরে ১০,০০০ মহিলার উপর গবেষণায় দেখা গিয়েছে যে, যারা নিয়মিত কলা, আপেল এবং আঙু্র খান তাঁরা ২৫ শতাংশ দূরে রাখতে পারেন ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনা।

গবেষকরা বলেন, যে সমস্ত নারীরা কৈশোরে কমলালেবু অথবা কপি () খাবে, তারাও স্তন ক্যান্সার থেকে কিছুটা সুরক্ষা লাভ করবে, তবে তারা ফলের জুস সম্পর্কে ভাল কিছু বলেননি।

তবে কি যারা রোজ ফলের জুস খান তাঁরা ক্যানসারের বিপদ থেকে মুক্ত? না। গোটা ফলে যা উপকার পাওয়া যায় তা ফলের রসে থাকে না। তাই ক্যানসার আটকাতে হলে ফলের রস নয়, গোটা ফল খান। শুধু ফল খেলেই যে ক্যানসারকে দূরে রাখা যাবা তা নয়।

বন্ধ করতে হবে তামাক জাতীয় দ্রব্য এবং কমাতে হবে কোল্ড ড্রিঙ্ক, সোডা এবং অ্যালকোহলের পরিমাণ। যারা নিয়মিত মদ্যপান করেন তাঁদের সাধারণদের তুলনায় ক্যানসারের আক্রান্ত হওয়ার বিপদ ৩০ শতাংশ বেশি থাকে। সুতরাং, স্তন ক্যানসার থেকে দূরে থাকতে হলে খেতে হবে ফল এবং বন্ধ করে হবে অ্যালকোহল।

এই রিপোর্টি প্রকাশিত হয়েছে – The report was published May 11 in the BMJ.

(Visited 285 times, 1 visits today)

, , ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *