Health & Medical Blog

How and Why apply Sunscreen

applying-sunscreenকিভাবে এবং কেন সানব্লক ব্যবহার করবেন  ( How and Why Wear Sunscreen) ?

আমরা সবাই জানি যে সমুদ্র তিরে বেরাতে যাবার আগে ত্বকটাকে রোদের কবল থেকে রক্ষা করবার জন্য সানব্লক(sunscreen)  ব্যবহার করতে হবে । তবে ত্বক বিশেশজ্ঞদের (dermatologists) মতে, যেকোনো আবহাওয়া আপনাকে সানব্লক ব্যবহার করতে হবে যদি আপনি ২০ মিনিটের অধিক সময়ে বাড়ির বাইরে থাকেন।এমনকি আপনি যখন চুলার পাশে রান্না করছেন তখনও সানব্লক ব্যবহার করা ভিশন জরুরি।

কেন সানব্লক ব্যবহার করবেন (Why Wear Sunscreen Every Day ?):

সূর্যের অতি বেগুনী রশ্মি(UV) আমাদের ত্বকের জন্য ভীষণ ক্ষতিকর। এর প্রভাবে আমাদের ত্বকে বিভিন্ন ধরনের চর্ম রোগের সৃষ্টি হতে পারে এমনকি চর্ম ক্যানসারের(skin cancer) মতো মারাত্তক ব্যাধিও দ্যাখা দিতে পারে।সানব্লক আমাদের ত্বকের বিভিন্ন দাগ দূর করে এমনকি বয়সের ছাপও দূর করতে সাহায্য করে। তাই সঠিক ভাবে সঠিক সানব্লক ব্যবহার করা আমাদের সবার জন্যই জরুরি।

সঠিক সানব্লক নির্বাচন (How to select a perfect Sunscreen) : 

কোন সানব্লক আপনার জন্য উপযুক্ত তা জানা দরকার । আর তাই সানব্লক কেনার আগে কিছু বিষয়ে অবশ্যই খেয়াল রাখতে হবে। যেমন-

১। SPF নম্বর – সানব্লক কেনার আগে অবশ্যই SPF নম্বর দেখে নিতে হবে। SPF নম্বরের উপরেই নির্ভর করবে যে আপনার সানব্লক কতক্ষণ পর্যন্ত আপনাকে প্রটেক্ট করবে । যেমন SPF 30 মানে আপনি 150 মিনিট সুরক্ষিত থাকবেন সূর্য থেকে ।

২। পানিপ্রতিরোধক সানব্লক (water-resistant) – যেহেতু আমরা যখন রোদে থাকি তখন আমাদের শরীর থেকে ঘামের মাধ্যমে প্রচুর পানি বেরিয়ে পরে তাই সানব্লক পানিপ্রতিরোধক হওয়া জরুরী।

৩। ত্বকের ধরন বুঝে সানব্লক (Decide what you need) – বাজারে স্বাভাবিক, তৈলাক্ত ও রুক্ষ ত্বকের জন্য আলাদা আলাদা সানব্লক রয়েছে। আপনার ত্বকের ধরন বুঝে সানব্লক নির্বাচন করুন। আর আপনার ত্বকে যদি অ্যালার্জি বা অন্য কন সমস্যা থাকে তবে বিশেষজ্ঞের পরামর্শ নিতে ভুলবেন না ।

কিভাবে ব্যবহার করবেন (how to apply sunscreen to face)

সানব্লকে সাধারণত যে রাসায়নিক উপাদান থাকে তা ত্বকের সাথে ভালোভাবে মিশে জেতে কিছুটা সময় লাগে । তাই বাইরে বের হবার অন্তত ২০ মিনিট পূর্বেই ত্বকে সানব্লক লাগিয়ে নিতে হবে ।

(Visited 96 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *