Health & Medical Blog

সাইলেন্ট পার্টনার: রেহাই দিবে নাক ডাকার শব্দ থেকে


snoring sleep anti-snoring smart-patch  ictreviewরাতের ঘুম সবার জন্যই শান্তির অনুভতি। কিন্তু এই শান্তি তখনি অশান্তিতে পরিনত হয়ে যায় যখন কিনা পাশের জনের নাক ডাকার (snoring) শব্দে আপনার ঘুম আসছে না। আবার এর উল্টোটাও হতে পারে। সুন্দর একটা স্বপ্নময় ঘুম(sleep) দিয়ে উঠে দেখলেন আপনার পাশের জন আপনার উপর ভীষণ বিরক্ত কারন আপনি সারারাত নাক দেকেছেন। অথচ আপনি কিছু টের পাননি।

যুক্তরাষ্ট্রের একদল প্রযুক্তিবিদ ‘সাইলেন্ট পার্টনার’ (silent partner) নামের বিশেষ এক যন্ত্র বানিয়েছেন এমন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে।এটি নাক ডাকার শব্দের তীব্রতা কমিয়ে দেবে(to quiet snoring noise!)। ফলে আশপাশে কারও সুনিদ্রায় বিঘ্ন ঘটবে না। কারণ ডিভাইসটি অনেকটা ‘নয়েজ-ক্যান্সেলিং’ হেডফোনের আদলে কাজ করবে। হালকা সংবেদিযুক্ত (সেন্সর) যন্ত্রটি নাকের দুই পাশে লাগানো থাকবে, শোয়ার সব রকমের ভঙ্গির জন্য এটি নিরাপদ। নতুন যন্ত্রটি নাকের ওপরে লাগিয়ে ঘুমালে সুফল পাওয়া যাবে বলে জানিয়েছেন এই প্রকল্পের গবেষক নেটানেল আইয়াল ।

তিনি আরও জানান ঘুমন্ত মানুষের নাকের আওয়াজের নির্দিষ্ট কম্পাঙ্ক এবং ধরন রয়েছে, যা কথাবার্তা বা অন্যান্য আওয়াজের চেয়ে ভিন্ন। তিনি ও তাঁর সহযোগী গবেষকেরা এ যন্ত্রের ব্যাপারে বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছেন। ঘুমের মধ্যে শ্বাসকষ্টের রোগীদের কথা বিবেচনা করে এখন তাঁরা যন্ত্রটির আরও উন্নত সংস্করণ তৈরির উদ্যোগ নিয়েছেন। প্রতি মাসে ডিভাইসে থাকা প্যাচ একবার পরিবর্তন করলেই হবে।

ডিভাইসটিতে পুনরায় রিচার্জযোগ্য ব্যাটারি, মাইক্রোফোন ও স্পিকার রয়েছে। মাইক্রোইউএসবি ওয়্যার এবং মোবাইল ফোন চার্জারের মাধ্যমে ডিভাইসটি চার্জ করা যাবে। ৯৯ ডলারের ওই ডিভাইসটির বাজারে চলে আসার কথা রয়েছে চলতি বছরের নভেম্বর নাগাদ।

এই ডিভাইসটি কিনতে হলে …এখানে ক্লিক করে বিস্তারিত জানতে পারবেন

(Visited 905 times, 1 visits today)

, , , , , , , ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *