Health & Medical Blog

সহজ উপায়ে ডায়বেটিস নিয়ন্ত্রন করুন | ডায়বেটিস রোগীদের করণীয়


১৪ নভেম্বর ইনসুলিনের আবিষ্কারক ফ্রেডেরিক ব্যান্টিংয়ের জন্মদিন। বিশ্বজুড়ে মানুষের মধ্যে ডায়াবেটিস রোগের সচেতনতা বৃদ্ধির লক্ষে বিশ্ব ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাবিস্নউএইচও) ১৯৯১ সালে ১৪ নভেম্বরকে “বিশ্ব ডায়াবেটিস দিবস” হিসেবে ঘোষণা করে। এই দিবসকে সামনে রেখে বাংলাদেশ সহ সারা বিশ্বে নানা রকম স্বাস্থ্য সচেতনতা মূলক সভা-সমাবেশ, আলোচনা, সেমিনার এবং পত্রিকায় বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হয়।

Best-Diabetes-Exercise

Best Diabetes Exercise

এই সব কিছুর মূল কথা হল ডায়বেটিস রোধ করতে হবে এবং এর জন্য নিয়ম করে খাওয়া-দাওয়া এবং শারিরীক পরিস্রম ও ব্যায়াম এর অভ্যাস গড়ে তুলে হবে। বর্তমানে  বিশ্বে ২৫ কোটি এবং বাংলাদেশে প্রায় ৬০ লাখ মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত। বিশেষজ্ঞদের মতে, এই মুহূর্তে এ রোগ প্রতিরোধ না করা গেলে ২০৩০ সাল নাগাদ দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে যাবে বলে আশংকা করা হচ্ছে।

ডায়বেটিস এমন একটি রোগ যা অন্ধত্ব, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও ক্যানসারের মত  শরীরে জটিল রোগ সৃষ্টি করতে সাহায্য করে। ডায়বেটিস কখনই পুরোপুরি ভাল হয় না, তবে নিয়ন্ত্রণ করে সুস্থ্ ও স্বাভাবিক জীবন যাপন করা যায়। তাই এ রোগ যাতে না হয় সেই দিকে সতর্ক থাকতে হবে এবং ডায়াবেটিসে আক্রান্ত হলে ভয় না পেয়ে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে।

আন্তর্জাতিক ডায়াবেটিক ফেডারেশন  সহজ ভাবে ডায়বেটিস নিয়ন্ত্রন করার জন্য এক প্রতিবেদনে বলেছেন, প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম ( দ্রুত হাঁটা – ১মিনিটে ১২০ কদম, সাতার কাটা, সাইকেল চালানো, দৌড়ানো ) অথবা ৩০-৬০ মিনিট হাঁটলে ডায়াবেটিসের ঝুঁকি ৩৫-৪০ শতাংশ কমে যায়।

নিয়মিত ব্যায়াম করুন, ডায়বেটিসকে নিয়ন্ত্রণে রাখুন।

Related articles

(Visited 2,765 times, 1 visits today)

, , , , , , , , ,

3 thoughts on “সহজ উপায়ে ডায়বেটিস নিয়ন্ত্রন করুন | ডায়বেটিস রোগীদের করণীয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *