Health & Medical Blog

শিশুদের নাক ডাকা বিপদজন অসুখ


Baby snoring problemঅনেক শিশুরাই ঘুমের সময় নাক ডাকা (child snoring while sleeping) এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভুগে থাকে। এই সমস্যার কারণে শিশুদেরকোন কিছু শেখার আগ্রহ এবং ক্ষমতা কমে যায়, একটি গবেষণায় এই রকম তথ্য প্রকাশিত হয়েছে।

শিশুদের মাঝে মাঝে নাক ডাকার সমস্যা হতে পারে। এতে বাড়তি কোনো সমস্যা হওয়ার আশঙ্কা কম। তবে এ নাক ডাকার প্রবণতা যদি নিয়মিত দেখা যায় তাহলে শিশুর মারাত্মক ক্ষতি হতে পারে। এই রকমটাই বলছেন, সুইডেনেরগোথেনবার্গবিশ্ববিদ্যালয়ের গবেষক, গানহিলডার গুদনাদত্তির (Gunnhildur Gudnadottir) এবং এই গবেষণাটি প্রকাশিত হয়েছে ল্যারিগোলজি অ্যান্ড ওটোলজি জার্নালে (Journal of Laryngology and Otology)

তিনি আরো বলেন যে, শিশুদের নিয়মিত নাক ডাকার কারণে স্লিপ অ্যাপনিয়া নামে একটি বড় সমস্যার আশঙ্কাও থেকে যায়। এতে দিনের বেলা ক্লান্তিভাব, কোথাও মনোযোগ কম দেওয়া ও শেখার আগ্রহ কমে যাওয়া, বিছানায় প্রস্রাব করার প্রবণতা ও শারীরিক বৃদ্ধি কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়।

ঘুমের সময় নাক ডাকার করার কারণ:(reasons for snoring during sleep): বহু পিতা-মাতাই শিশুর এ সমস্যাটি সঠিকভাবে ধরতে পারেন না। ফলে শিশুর নাক ডাকার সমস্যা দীর্ঘদিন চলতে থাকে। গবেষণায় বলা হয়েছে য, এই সমস্যার মুল কারণ হল শিশুদের টনসিল ( tonsils or adenoids ) অথবা কন্ঠনালিতে কোনও গ্ল্যান্ডবেড়ে যাওয়া, যা পরবর্তীতে অপারেশন করে কেটে ফেলতে হয়।

 তাই অবহেলা না করে যত দ্রুত সম্ভব ডাক্তারের সাধে পরামর্শ করে আপনার শিশুকে সুস্থ রাখুন।

(Visited 613 times, 1 visits today)

, , , , , ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *