Health & Medical Blog

মেক আপ ছাড়াই নিজেকে সুন্দর | Look Beautiful Without Makeup


beautiful girl without make up

photo credit: tumblr.com

কেবল মাত্র কিছু রুটিন মেনে চললেই আপনি মেক আপ ছাড়াই সুন্দর হয়ে উঠতে পারেন (Beautiful Look without makeup)। ফাউন্ডেশন-কমপ্যাক্টের প্রয়োজনই হয় না যদি থাকে সুস্থ শরীর, সুঠাম ফিগার এবং সুস্থ ত্বক— এই তিনটি । হালকা কাজল আর লিপ গ্লসই যথেষ্ট। কীভাবে মেক আপ ছাড়াই নিজেকে সুন্দর করে তুলবেন তারই টিপস থাকলো আজ আপনাদের জন্য।

১) শরী্র যখন ঠিকমতো বিশ্রাম পাবে তখনি আপনার হজম ভাল হবে, বাওয়েল পরিষ্কার থাকবে আর ত্বক হয়ে উঠবে উজ্জ্বল। ঘুম যখনি কম হবে তখনি আই পকেট তৈরি হবে এবং মুখে নানা রকম র্যাশ বের হতে শুরু করবে। আর তখন এই খুতগুলো ঢাকতে আপনাকে মেক আপ করতে হবে। তাই নিয়ম করে প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমাতে হবে।

২)  সকালে উঠে প্রতিদিন এক গ্লাস ইষদুষ্ণ পানিতে একটি পাতিলেবুর রস সেই সাথে এক চা চামচ মধু মিশিয়ে  খেলে শরীরের টক্সিন দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।

৩) গরমকালে দিনে দুইবার এবং শীতকালে দিনে একবার  ভাল করে সাবান দিয়ে গোসল করা ভীষণ জরুরী।

৪) সপ্তাহে একদিন মুখ ও সারা দেহে স্ক্রাবিং করলে ত্বক পরিচ্ছন্ন থাকবে আর সেই সাথে ফুটে উঠবে বারতি ঔজ্জ্বল্য।

৫) সুন্দর ত্বকের প্রধান চাবিকাঠি হচ্ছে পুষ্টিকর সুসম ডায়েট । তেলে ভাজা খাবার, ফাস্ট ফুড, জাঙ্ক ফুড, অতিরিক্ত মশলা দিয়ে রান্না ইত্যাদি থেকে দুরে থাকলে ত্বক ভাল থাকবে সেই সাথে ব্রণের আশঙ্কাও কমে যাবে।

৬) প্রতিমাসে অন্তত একবার ডি-ট্যান ফেশিয়াল অথবা যেকোনো ভাল ফেশিয়াল করতে হবে। এতে ত্বকের অনেক গভীরে বাসা করে থাকা ধূলিকণাগুলিও পরিষ্কার হয়ে যায় এবং ত্বক স্বাভাবিকভাবেই উজ্জ্বল লাগে।

৭) কেবলমাত্র ফেসওয়াশ দিয়ে অথবা ঘরে তৈরি ফেইসপ্যাক দিয়ে মুখ ধুতে হবে।  কোনও ধরনের বডিওয়াশ বা শাবান মুখের ত্বকে লাগান যাবেনা। এতে মুখের ত্বক উজ্জলতা হারাবে। ওয়াইপ দিয়ে ঘষে ঘষে মুখ পরিষ্কার করবেন না। মুখ ধোওয়ার পরে তোয়ালে দিয়ে হালকা করে মুছে নিতে হবে।

৮) ক্লিনজিং-টোনিং-ময়শ্চারাইজিং এই তিনটি কাজ প্রতিদিন রাতে শোওয়ার আগে ভুলে গেলে চলবেনা রোজ এই তিনটি ধাপ মেনে চললে ত্বকে কোনও ময়লা জমতে পারবে না। তাছাড়া ত্বকে মেক আপ থাকলে ঘুমোনোর আগে ভাল করে মেকআপ তুলে ঘুমতে জেতে হবে।

৯) রাতে শোওয়ার আগে অবশ্যই নাইটক্রিম লাগাতে হবে। সারারাত ক্রিমটি মুখে মাখা অবস্থায় ঘুমোলে সকালে উঠে দেখবেন ত্বক আর্দ্র এবং নরম রয়েছে। এই নিয়মটি যাঁরা মেনে চলেন তাঁদের মুখে বলিরেখা আসতে দেরি হয়।

১০) মাথার ত্বক সবসময়ে পরিষ্কার রাখতে হবে। মুখের ত্বকে অনেক সময় ছোট ছোট ব্রণর মতো র্যাশ দেখা যায় যা খুসকির জন্য হয়। চুলের গোড়া পরিষ্কার না থাকলে এমনটা হবেনা । তাছাড়া চুল ভাল থাকলে তবেই না সুন্দর মুখের সঙ্গে মানিয়ে সৌন্দর্য বাড়িয়ে তুলবে।

১১) শশা , মধু আর লেবুর ফেসপ্যাক নিয়মিত ব্যাবহারে ত্বক ফিরে পাবে বারতি ঔজ্জ্বল্য।

(Visited 114 times, 1 visits today)

, ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *