Health & Medical Blog

মাত্র ১১ দিনেই স্তন ক্যান্সার নির্মূল করার ঔষধ আবিস্কার


breast-cancer-emedicalpointমাত্র ১১ দিনের মধ্যে সম্পূর্ণভাবে স্তন ক্যান্সারের টিউমার নির্মূল করার জন্য একটি নতুন চিকিত্সা আবিস্কার হয়েছে । আমস্টারডামে – European Breast Cancer Conference – এ ডাক্তাররা ক্যান্সারের এই চিকিৎসায় অপ্রত্যাশিত ফলাফল পেয়েছেন বলে উল্লখে করেন।

যুক্তরাজ্য গবেষণার এই দল বলেন, স্তন ক্যানসারের রোগীদের চিকিৎসায় এত দ্রুত সাড়া আর কখনো দেখেননি। যুক্তরাজ্যের ২৩টি হাসপাতালে যে সব নারীরা স্তন ক্যান্সারের জন্য থেরাপী দিচ্ছিলেন সেখান থেকে পরীক্ষামূলক ভাবে এই চিকিৎসায় অংশগ্রহণকারীদের ৮৭ শতাংশ ক্যান্সারের কোষ উৎপাদন বন্ধ হয়ে যায়, ১৭ শতাংশ রোগীদের উল্লেখযোগ্যভাবে সঙ্কুচিত হয়েছে, কিছু মহিলাদের জন্য ফলাফলে আরো নাটকীয় রকম ভাল ছিল এবং সবচেয়ে অবাক করা বিষয় হল ১১ শতাংশ রোগীদের টিউমার সম্পূর্ণভাবে বিলুপ্ত হয়ে গেল।

এই টীমের দলনেতা লন্ডনের University of Manchester and the Institute of Cancer Research সেন্টারের শল্য চিকিৎসক নাইজেল বানড্রেডBundred বলেন যে, ১১ দিনের মধ্যে স্তন ক্যান্সারের টিউমার নির্মূল হওয়া খুবই অবাক ব্যাপার। তবে তিনি এও বলেন যে, এটা আরো অনেক পরীক্ষা নিরীক্ষা করার প্রয়োজন রয়েছে।

বর্তমানে প্রচলিত Tykerb এবং Herceptin ক্যান্সারের এই দুটি ওষুধ মিলিত ভাবে ক্যান্সার নির্ণয় কারী নারীদের প্রয়োগ করেন। প্রতি বছর ব্রিটেনে প্রায় ৮,000 নারী আক্রান্তদের মধ্যে যারা HER2 পজিটিভ রয়েছে তাদেরকে পরীক্ষা মূলক ভাবে এই চিকিৎসা দেওয়ে হয়।

breast cancer medicine treatment

photo: dailymail uk

এই গবেষণায় অর্থ জোগানদারী আরনি পুরুশথাম ( Arnie Purushotham ) বলেন, এটা খুবই ইতিবাচক ফলাফল HER2 পজিটিভ ক্যান্সারের জন্য, তবে তারা যদি এই সাফল্যকে দীর্ঘ সময় ধরে রাখতে পারে সেটা আরও ভাল ফল পাওয়া যাবে। তিনি আরও বলেন যে, মহিলাদেরকে ক্যান্সারের জন্য সার্জারি করতে হবে, যাতে শরীরে ক্যান্সারের কোন কোষ না থাকে। তবে, আশার কথা হল যে, নতুন এই চিকিৎসায় সার্জারির পর আর কেমোথেরাপী দিতে হবে না।

Source: dailymail uk

(Visited 214 times, 1 visits today)

, , , , ,

One thought on “মাত্র ১১ দিনেই স্তন ক্যান্সার নির্মূল করার ঔষধ আবিস্কার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *