Health & Medical Blog

ঝটপট মজাদার স্কুল টিফিন – Quick School Tiffin


delicious-school-tiffinআজকাল মায়েদের প্রায়ই দেখা যায় যে বাচ্চাকে স্কুলে টিফিনে (School Tiffin ) কি খাবার দেবেন তা নিয়ে ভীষণ দুশ্চিন্তা করতে । এখনকার বাচ্চাদেরও অবশ্য বাহানার শেষ নেই। এটা খাবনা সেটা খাবনা এসব তো লেগেই আছে। মায়েদের দুশ্চিন্তা কিছুটা কমাতেই আমাদের আজকের আয়োজন বাচ্চাদের টিফিনের সহজ কিছু রেসিপি।

চিজি পটেটো চিপস

উপকরন

১। আলু সেদ্ধ ১ কাপ

২। চিজ(পনির) ২ টেবিল চামচ

৩। অরিগানও ১/২ চা চামচ( অরিগানও না থাকলে সামান্য গরম মশলার গুড়ো)

৪। মরিচের গুড়া সামান্য

৫।কর্নফ্লাওয়ার ৩ টেবিল চামচ

৬। লবন স্বাদমতো

৭। তেল ১ কাপ

প্রণালী

তেল বাদে সব উপকরন একসাথে ভাল করে মেখে নিন। খামির শক্ত হলে একটু পানি মিশিয়ে নিতে পারেন। এবার একটি পলিথিন বিছিয়ে তার উপরে বেলন দিয়ে পাতলা রুটির মতো বেলে কাটার অথবা ছুরি দিয়ে গোল অথবা পছন্দমতো শেপ করে কেটে নিন। এবার ডুবো তেলে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার চিজি চিপস। বাচ্চাদের আকর্ষণ বারাতে বিভিন্ন নকশা একে দিতে পারেন চিপসে।

মিনি স্যান্ডুইচ উইথ চিকেন

উপকরন

১। পাউরুটি স্লাইস প্রয়োজন মতো

২। শসা ও গাজর কুচি প্রয়োজনমতো

৩। মুরগির বুকের মাংস ২ টুকরা(ছোট করে টুকরো করে নিতে হবে)

৪। পেঁয়াজ মোটা কুচি ১টা

৫।আদা কুচি আধা চা-চামচ

৬। লবন স্বাদমতো

৭। মেওনিজ ৩ টেবিল চামচ

৮। গোলমরিচের গুড়া স্বাদমতো

৯। টমেটো সস ১ টেবিল চামচ

১০। মাখন সামান্য

প্রণালী

পাউরুটি স্লাইসগুলোর চারদিকের শক্ত অংশ কেটে বাদ দিয়ে সামান্য মাখন দিয়ে হালকা করে সেকে নিতে হবে। হার ছাড়া মাংস আদা কুচি, লবন দিয়ে ভাল করে সিদ্ধ করে সব উপকরন দিয়ে একসাথে মেখে পাউরুটি স্লাইস দিয়ে পছন্দমতো আকারের স্যান্ডুইচ তৈরি করে বাচ্চাকে টিফিনে দিন।

প্যান কেক

উপকরন (৫ টি কেকের জন্য)

১। ১ কাপ

২। ডিম ২টা

৩। চিনি ৩/৪ টেবিল চামচ বা নিজের স্বাদ মতন।

৪। দুধ দের কাপ

৫।বেকিং পাওডার ১ চা চামচ

৭। ঘি/তেল ২টেবেল চামুচ ভাজার জন্য

প্রণালী

প্রথমে একটি বোলে ডিম আর চিনি একসাথে বিট করে নিতে হবে। এরপর এই মিশ্রণের সাথে অল্প অল্প করে ময়দা আর বেকিং পাউডার মিক্স করতে হবে এবং মাঝে মাঝে দুধ মেশাতে হবে। পুরো মিশ্রণটি কিছুটা ক্রিমের মতো হবে , বেশি পাতলাও না আবার খুব বেশি ঘনও না । এরপর একটি ননস্টিক ফ্রাইংপ্যানে সামান্য তেল বা ঘি গরম করে তাতে প্যান কেকের আকারে ছোট করে মিশ্রণটি দিয়ে দেকে দিতে হবে। ১ মিনিট পরে দেখা যাবে কেকটি ফুলে উঠেছে। এবার উল্টে দিয়ে অপর সাইডে ভাল করে সেকে নামিয়ে ফেলতে হবে। তৈরি হয়ে গেল দারুণ পুষ্টিকর খাবার প্যান কেক। মধু অথবা যেকোনো জ্যাম উপরে লাগিয়ে পরিবেশন করুন।

(Visited 191 times, 1 visits today)

, ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *