Health & Medical Blog

বেশিদিন বেঁচে থাকতে হলে অবশ্যই রোজ চাই ৭১ মিনিট!


benefits-of-walkবেশিদিন বেঁচে থাকতে কে না চায়। কিন্তু বেশিদিন বেঁচে থাকার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বিভিন্ন রোগ। আজ কোনও মানুষই একদম সুস্থ নেই। সবারই কোনও না কোনও শারীরিক সমস্যা রয়েছে। অনেককে দেখা যায় সারাদিন পরিশ্রম করছেন, তবুও মোটা হয়ে যাচ্ছেন। আর এই মোটা হয়ে যাওয়া একটা সময়ে গিয়ে আমাদের শরীরের রোগের আখড়া হয়ে দাঁড়ায়।

সারাদিন অফিসে বসে কাজ করেন। কিংবা বাড়িতেও বসে অনেকটা সময় কাটান। এই বেশিক্ষণ বসে থাকাই আপনার পক্ষে ক্ষতিকর হয়ে উঠছে। তাই এবার থেকে একটানা কাজ নয়, কাজের মধ্যে কিছুটা সময় অন্তর অন্তর ব্রেক নিন। খোলা জায়গায় হাঁটা-চলা করুন। এটাই আপনাকে ডায়াবিটিস, হৃদরোগের সমস্যা, মোটা হয়ে যাওয়া থেকে বাঁচাবে।

হাঁটলে আমাদের শরীরের অনেক এনার্জি জমে। এনার্জি শরীরের পক্ষে খুবই ভালো। কিন্তু এনার্জি জমে থাকা ভালো নয়। একটানা অনেকক্ষণ বসে থাকলে আমাদের শরীরে এনার্জি জমে যায়। খরচ হয় না। এর থেকেই আমাদের শরীরে দেখা দিতে পারে ডায়াবিটিস, ওবেসিটি এবং ভয়ঙ্কর হৃদরোগের সমস্যাও। তাই এখন থেকে কাজের ফাকে সারাদিনে অন্তত ৭১ মিনিট হাঁটা ও দাঁড়িয়ে থাকতে হবে ।

ডেনমার্ক ন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক হেলথের অধ্যাপক জেনি টুলসট্রাপ বলেন, ‘দীর্ঘক্ষণ বসে কাজ না করে কাজের সময়ের প্রতি দিন ৭১ মিনিট হাঁটলে বা দাঁড়িয়ে থাকলে দীর্ঘমেয়াদি ইতিবাচক প্রভাব ফেলতে পারে। এর ফলে হৃদ্‌রোগ, ডায়াবেটিস ও অন্য কারণে মৃত্যুর ঝুঁকি হ্রাস হয়।
ডেনমার্ক ও গ্রিনল্যান্ডের ১৯টি অফিসের ৩১৭ জন কর্মক্ষেত্রে আট ঘণ্টার কাজে ৭১ মিনিট দাঁড়ানোর ব্যবস্থা রাখা হয়। এভাবে দৈনিক করার তিন মাস পরের ফলাফলে বিশ্লেষণ করে দেখা গেছে তাঁদের হৃদ্‌রোগ, ডায়াবেটিস ও অন্য কারণে মৃত্যুর ঝুঁকি হ্রাস পেয়েছে। সুত্রঃ জি নিউজ

(Visited 251 times, 1 visits today)

,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *