Health & Medical Blog

বর্ষায় খুশকি থেকে মুক্তি – Remove Dandruff in Monsoon, Rainy Season


Best-Ways-to-remove-Dandruff-in-Monsoonএখন চলছে পুরোপুরি বর্ষাকাল। কিছুক্ষণ পরপরই রিমঝিম বৃষ্টি হচ্ছে। কিন্তু বর্ষা নিয়ে এই রোম্যান্টিসিজম আর থাকেনা যখন কিনা বর্ষা আসলে মাথায় হাত চলে যায়। এর কারন মহিলা-পুরুষের খুশকির সমস্যা। আর খুশকির কারণে যখন চুল পরতে শুরু করে তখন তো দুশ্চিন্তা আরও বেড়ে যায়। তাই আমাদের আজকের আয়োজন – কিভাবে ঘরোয়া উপায়ে খুশকি দূর করা যায়।

১) লেবুর রস

লেবুর রস চুলের স্কাল্পের জন্য ভিশন উপকারি। একটা গোটা লেবুর রসের সাথে পানি মিশিয়ে পুরো চুলের স্কাল্পে লাগাতে হবে। আধা ঘণ্টা পর শাম্পু করে ফেলুন। নিয়মিত ব্যাবহারে খুসকি কমবেই।

২) অ্যালোভেরা জেল

অ্যালোভেরা অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাংগাল উপাদান হিসেবে খুশকি দূর করতে দারুণ কাজ করে। অ্যালোভেরা পাতা থেকে জেল আলাদা করে পুরো স্কাল্পে লাগিয়ে ৩০ মিনিট পর ভাল করে শাম্পু করে নিতে হবে। অল্প কিছুদিনেই মুক্তি মিলবে খুশকি সমস্যা থেকে।

৩) নিম পাতা

এক মুঠো নিমপাতা ১ কাপ পানিতে ভাল করে সিদ্ধ করে করে বেতে নিতে হবে। এবার নিম্পাতার পেস্ট মাথার স্কাল্পে ভাল করে লাগিয়ে ৩০ মিনিট পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে। নিমপাতা খুব ভাল অ্যান্টিব্যাকটেরিয়াল তাই স্কাল্পের অন্যান্য সমস্যাতেও খুব ভাল কাজ করে।

৪) ভিনিগার

খুশকি হওয়ার মুল উপাদান ফাংগাস ও ব্যাকটেরিয়াগুলিকে ধ্বংস করে ভিনিগার। খুশকি কমাতে ভিনিগার খুবই উপকারী। পানির সঙ্গে সাদা ভিনিগার মেশান। তারপর সেটি ভালো কর স্কাল্পে লাগান। আধঘণ্টা পরে ঠান্ডা পানিতে মাথা ধুয়ে ফেলুন।

 ৫) মেথি বাটা

মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। তারপর বেটে ৩০ মিনিট মাথায় লাগিয়ে রাখুন। এবার ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। নারকেল তেলে মেথি জাল দিয়ে বোতলে সংরক্ষণ করে নিয়মিত ব্যাবহারেও উপকার পাওয়া যায়।

 ৬) টি ট্রি অয়েল- শ্যাম্পুর সঙ্গে ২/৩ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। এরপর শ্যাম্পু করুন। রোজ করলে তাড়াতাড়ি ফল পাবেন।

(Visited 54 times, 1 visits today)

, , , ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *